রোজা যেভাবে মুমিনকে মুত্তাকি বানায়

মাওলানা সেলিম হোসাইন আজাদী | রবিবার, ১৮ এপ্রিল ২০২১ | পড়া হয়েছে 531 বার

রোজার হাকিকত নিয়ে আলোচনা করতে গিয়ে প্রখ্যাত আলেম সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী (রহ.) বলেন, পবিত্র কোরআন থেকে জানা যায়, মানুষ হলো আল্লাহর খলিফা বা প্রতিনিধি। সুরা বাকারার ৩০ নম্বর আয়াতে হজরত আদম (আ.)-এর ইতিহাস আলোচনা করতে গিয়ে আল্লাহ বলেন, ‘আমি পৃথিবীতে আমার খলিফা বা প্রতিনিধি পাঠাতে যাচ্ছি।’ অন্য আয়াত থেকে জানা যায়, খলিফার মহান দায়িত্ব মানুষ নিজ থেকেই চেয়ে নিয়েছে। সুরা আহযাবের ৭২ নম্বর আয়াতে আল্লাহ বলেন, ‘আমি আসমান-জমিন ও পাহাড়-পর্বতের কাছে আমানত পেশ করলাম। সবাই ভয়ের সঙ্গে নিজের অক্ষমতা প্রকাশ করল, কিন্তু মানুষ তা বহন করতে রাজি হলো। নিঃসন্দেহে মানুষ বড়ই অবিবেচক, অবিচারী।’
আলী হাসান নদভী (রহ.) বলেন, মানুষকে আল্লাহর খলিফা বা প্রতিনিধি হওয়ার দুর্লভ যোগ্যতা দেওয়া হয়েছে। ফলে মানুষের ভেতর এমন এক বিশেষ শক্তি দেওয়া হয়েছেÑ সে ঊর্ধ্ব জগতের যাবতীয় গুণাবলি অর্থাৎ প্রেম-প্রীতি, মায়া-মমতা, ধৈর্য-সমমর্মী ইত্যাদি অর্জন করতে পুরোপুরি সক্ষম। একইভাবে যেহেতু সে পৃথিবীতে খেলাফতের দায়িত্ব পালন করবে, তাই পৃথিবীর অন্যান্য সৃষ্টিরাজির চাহিদা ও স্বভাব সম্পর্কেও তার ভালোভাবে জানা থাকা প্রয়োজন।
একদিকে মানুষ যুগে যুগে ভালো গুণাবলি আয়ত্ত করার চেষ্টা করেছে, অন্যদিকে নফস তাকে জড়জগতের ভোগবিলাসের দিকে টেনেছে। এই যে মানুষের ভেতর ভালো ও মন্দের লড়াই এ লড়াইয়ে কে জিতবে? ইমাম গাজালি (রহ.) বলেছেন, মানুষের নফস ও রুহের মধ্যে যেটা শক্তিশালী হবে সেটাই জিতবে। এক্ষেত্রে দেখতে হবে রুহ এবং নফস কোনটা কোন পদ্ধতিতে শক্তিশালী ও দুর্বল হয়।
রুহের অস্তিত্ব সম্পর্কে পবিত্র কোরআনে আল্লাহ বলেছেন, ‘রুহ হচ্ছে আমার রবের বিশেষ নির্দেশ।’ (সুরা বনি ইসরাইল : আয়ত ৮৫)। অন্য আয়াতে আল্লাহ বলেন, ‘আমি আদমের দেহে নিজ থেকে রুহ ফুঁকে দিলাম।’ (সুরা হিজর, আয়াত ২৯)। এ আয়াত দুটো প্রমাণ করে রুহ এসেছে ঊর্ধ্বজগত তথা আল্লাহর পক্ষ থেকে। সুতরাং আল্লাহর জিকির ও হুকুম-আহকাম পালন করলেই রুহ শক্তিশালী হবে।
একইভাবে দেহের অস্তিত্ব সম্পর্কে পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘নিশ্চয়ই আমি মানুষকে পচা কাদার খনখনে মাটি দিয়ে সৃষ্টি করেছি।’ (সুরা হিজর : আয়াত ২৬)। অন্য আয়াতে আল্লাহ বলছেন, ‘তিনি মানুষকে পোড়া মাটির মতো শুকনো মাটি দিয়ে সৃষ্টি করেছেন।’ (সুরা রহমান : আয়াত ১৪)। ফলে স্বভাবতই মাটি থেকে উৎপন্ন খাবার খেলে মানুষের দৈহিক ও জৈবিক শক্তি বেড়ে যায় এবং নফস শক্তিশালী হয়।
সিয়াম সাধনার মাধ্যমে বান্দা দেহের খাবার বন্ধ করে দেয় এবং রুহের খাবারের পরিমাণ স্বাভাবিকের চেয়ে বাড়িয়ে দেয়। এভাবে যখন কিছুদিন চলতে থাকে তখন নফস দুর্বল হয়ে পড়ে এবং রুহ শক্তিশালী হয়ে ওঠে। আর রুহ যখন শক্তিশালী হয় তখন ওই বান্দা অলিয়ে কামেল মুত্তাকি বান্দায় পরিণত হয়। এ জন্যই রোজার নির্দেশ দিতে গিয়ে আল্লাহ তায়ালা ‘ইয়া আইয়্যুহাল্লাজিনা আমানু’ বলে শুরু করেছেন এবং রোজা ফরজের উদ্দেশ্য বলতে গিয়ে ‘লাআল্লাকুম তাত্তাকুন’ বলে শেষ করেছেন।
অর্থাৎ, ইমানদারদের জন্য সিয়াম হলো তাকওয়ার বিশেষ প্রশিক্ষণ কোর্স। এ কোর্স শেষে মুমিন যখন মুত্তাকিতে পরিণত হবে তখন ওই বান্দার দুনিয়ার জীবন অর্থাৎ খাওয়া-পরা, চলা-ফেরা, ইজ্জত-সম্মান নিয়ে কোনো ভয় থাকবে না। একইভাবে আখেরাতের শাস্তি-পুরস্কার নিয়েও মনে কোনো দুশ্চিন্তা জাগবে না। পবিত্র কোরআনে আল্লাহ বলেছেন, ‘যারা ইমান এনেছে এবং মুত্তাকি হয়েছেÑ তারা আল্লাহর বন্ধু। তাদের কোনো ভয় নেই, দুশ্চিন্তাও নেই।’ (সুরা ইউনুস : আয়াত ৬২)। হে আল্লাহ! আপনি আমাদের মুমিন থেকে মুত্তাকির মাকামে পৌঁছার তাওফিক দিন। আমিন।
লেখক : চেয়ারম্যান, বাংলাদেশ মুফাসসির সোসাইটি

লেখাটি সময়ের আলো পত্রিকায় প্রকাশিত হয়েছে দেখতে চাইলে এখানে ক্লিক করুন…

মন্তব্য...

comments

কে. আর প্লাজা (১২ তলা) ৩১, পুরানা পল্টন, ঢাকা-১০০০
ফোন: ০২-৯৫১৫৬৪৬, মোবাইল: ০১৭১৮৭৭৮২৩৮, ০১৯৬৫৬১৮৯৪৭
ইমেইল- mawlanaselimhossainazadi1985@gmail.com
ওয়ের সাইট: selimazadi.com